Friday, November 26, 2010

ফেইসবুকে অন-টাইম পাসওয়ার্ড

সামাজিক যোগাযোগ সাইট ফেইসবুকের ব্যবহারকারীরা অনেক সময়ই অন্যের কম্পিউটার বা বিভিন্ন পাবলিক কম্পিউটার থেকে লগ-ইন এবং সামাজিক যোগাযোগ রক্ষার কাজ করে থাকেন।  যে কম্পিউটার থেকে ব্যবহারকারী লগ-ইন করছেন সেটিতে যদি কি-লগার সফটওয়্যার ইনস্টল করা থাকে তাহলে ব্যবহারকারীর ইউজারনেম এবং পাসওয়ার্ড চলে যাবে অন্যপক্ষের কাছে। ফলে তৃতীয় পক্ষ ব্যবহারকারীর ফেইসবুকে লগ-ইন করতে, তথ্য দেখতে এবং তথ্য শেয়ার সহ সবকিছুই করতে পারবেন। এমনকি ইমেইল সহ পাসওয়ার্ড পরিবর্তন করেও দিতে পারবেন।  তবে ঝুকিপূর্ন কম্পিউটারে ফেইসবুক অ্যাকাউন্টে লগ-ইন করার জন্য ব্যবহারকারীরা ফেইসবুকের ‘অনটাইম পাসওয়ার্ড’ ফিচারটি ব্যবহার করতে পারেন।

অনটাইম পাসওয়ার্ড

অনটাইম পাসওয়ার্ড হলো ফেইসবুকের নতুন একটি নিরাপত্তা ফিচার, এর মাধ্যমে ব্যবহারকারীরা মোবাইলের মাধ্যমে ব্যবহারকারীরা ফেসবুক থেকে বিশেষ ‘টেমপোরারি’ পাসওয়ার্ড সংগ্রহ করতে পারবেন যেটি কেবল ২০ মিনিটের জন্য সক্রীয় থাকবে। ২০ মিনিট পর উক্ত পাসওয়ার্ডটি স্বয়ংক্রীয়ভাবে বন্ধ হয়ে যাবে। ফলে কেউ যদি উক্ত পাসওয়ার্ডটি পেয়েও যায় তবুও উক্ত পাসওয়ার্ড দিয়ে পরবর্তীতে ফেসবুকে লগ-ইন করতে পারবেন না। যেমন: আপনি এসএমএসের মাধ্যমে ‘ওয়ানটাইম পাসওয়ার্ড’ বা টেমপোরারি পাসওয়ার্ড সংগ্রহ করলেন, এবার সে পাসওয়ার্ড দিয়ে যেকোন কম্পিউটারে লগ-ইনও করলেন, একটানা বিশ মিনিট আপনি লগ-ইন থাকতে পারবেন উক্ত কম্পিউটারে। বিশ মিনিট পর আর ঐ পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করা যাবেনা। এবার ধরুন আপনি যে কম্পিউটার থেকে লগ-ইন করলেন সেখানে কি-লগার সফটওয়্যার রয়েছে যেটি টাইপ করার সাথে সাথেই আপনার ফেইসবুক মেইল, ইউজারনেম এবং পাসওয়ার্ড সেইভ করে রেখেছে। উক্ত কম্পিউটারের মালিক আপনার ফেইসবুকের পাসওয়ার্ড পেয়ে যাবেন ঠিকই, কিন্তু উক্ত পাসওয়ার্ড দিয়ে পরে আর লগ-ইন করতে পারবেন না, কারণ এটি কেবল বিশ মিনিটের জন্যই কার্যকর ছিল।  নিজের কম্পিউটারে গিয়ে আপনি আবার আপনার কম্পিউটার থেকে আপনার মূল পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করতে পারবেন। 

যেভাবে পাওয়া যাবে সুবিধাটি

কেবল ফেইসবুকের অফিসিয়াল পার্টনার মোবাইল অপারেটরগুলোই এ সেবা দিচ্ছে। যারা ফেইসবুক পাটনার অপরেটরের সিম ব্যবহার করেন তারা ফেইসবুকের প্রোফাইলে যুক্ত থাকা নাম্বার থেকে ওটিপি  (OTP) লিখে ৩২৬৬৫ নাম্বারে এসএমএস পাঠাতে হবে। ফেইসবুকে ভেরিফাই করা নেই এইরকম নাম্বার দিয়ে এসএমএস পাঠালে চলবে না। ফিরতি এসএমএসে একটি টেমপোরারি পাসওয়ার্ড পাওয়া যাবে। এরপর সেটি দিয়ে যেকোন ঝুকিপূর্ন কম্পিউটারেও লগ-ইন করা যাবে। :-)    বাংলাদেশী কেবল বাংলালিংক নাম্বার ব্যবহারকারীরাএখন এ সুবিধাটি পাবেন ।

No comments:

Post a Comment