Saturday, May 12, 2012

আমরা না হয় নিরবেই দেশের জন্য কাজ করলাম।

সেদিন দেশ স্বাধীন করতে ১৬ কোটি মানুষ লাগেনি, কিন্তু আজ দূর্নীতিমুক্ত দেশ তৈরী করতে ১৬ কোটি মানুষ নিঃস্বার্থ হতে পারছিনা।
সবাই মনে করছে অন্য কেউ করবে, অথবা কোন জাদুর বলে সব একদিন ঠিক হবে। কিন্তু বাস্তব হলো হঠাৎ করে কিছুই হবে না, আমাদের দেশ আমাদেরকেই গড়তে হবে তিলে তিলে। এই প্রজন্মকেই সেই চেষ্টার শুরু করতে হবে। যার যার অবস্থান থেকে, সীমিত বা বৃহৎ ক্ষমতার সঠিক ব্যবহারের মাধ্যমে।
কিছু উদাহরণ দিলে হয়তো পরিষ্কার হবে আসলে আমি কি বলতে চাচ্ছি।
বর্তমানে বিদ্যূৎ সমস্যা অনেক প্রকট। আমাদের সবার বাসাতেই কম বেশী শিশু, ছাত্র/ছাত্রী, বয়স্ক মুরুব্বী বা অসুস্থ রোগী আছে। বাসায় বিদ্যূৎ না থাকলে সবার থেকে কষ্ট পায় উল্লেখিত মানুষেরা। আমরা মনে করি ইশশ সবাই এত বেশি বিদ্যুৎ ব্যবহার না করে কিছুটা অপচয় কমাতে পারলে সবাই বিদ্যূতের অভাবে এতটা কষ্ট পেতনা। কিন্তু একবারও কেউ ভাবে না অপ্রয়জনে তাঁর নিজের বাসাতেই হয়তো একটা বাল্ব বেশী জ্বলছে, বা কোন কারন ছাড়াই একটা ফ্যান বেশী চলছে, বা রুমে কেউ না থাকলেও টেলিভিশনটি চলছে তাঁর নিজের মত। আসলে এভাবেই নিজের অজান্তেই আমরা নিজেদের সম্পদের অপচয় করছি। দেশের উন্নয়ন ঘটাতে  এই সামান্য সচেতনতাই ক্ষুদ্র ক্ষুদ্র বালু কণার মত অনেক হয়ে কোন হাসপাতালের অপারেশন থিয়েটারের রোগীর চিকিৎসা নিরবিচ্ছিন্ন হতে সাহায্য করবে,হয়ত কোন ছাত্র/ছাত্রীর পরীক্ষার প্রস্তুতি নিতে সাহায্য করবে, হয়ত আপনারই বৃদ্ধ বাবা-মা গরমে ফ্যান ছেঁড়ে বলবেন উফফ বাঁচলাম।
অনেকেই হয়তো ভ্রূ কুচকে বলবেন এতে আবার দেশের সেবা হয় নাকি?
আমি বলবো, আমার সাথে দেশে শিক্ষিত সমাজ সবাই বলবে, হাঁ দেশের সেবা অনেক ভাবেই করা যায়, এটাও তারই একটা অংশ। খালি মিটিং,মিছিল,দল বা লীগ করলেই দেশ সেবা করা হয়না। দেশের সেবা করতে ইচ্ছা লাগে। ঐযে শুরুতেই বলেছি যার যার অবস্থান থেকে, সীমিত বা বৃহৎ ক্ষমতার সঠিক ব্যবহারের মাধ্যমে আমাদের দেশ আমাদেরকেই গড়তে হবে তিলে তিলে। প্রয়োজন কেবল সদিচ্ছার। কেবল ব্লগে, ফেসবুকে ভালো ভালো কথা লিখলাম কিন্তু কাজের বেলায় অলস রয়ে গেলাম, অন্য কেউ সব ঠিক করবে এই আশায় থাকলাম তবে দেশ সেবা হবে???
নিজের স্বার্থ কিছুটা ত্যাগ করে সবার জন্যে কিছু করার চেষ্টাওযে দেশ সেবা। কেউ না হয় নাই বা জানলো আপনার এই ত্যাগ, কিন্তু নিজের মনের কাছে, বিবেকের কাছে আপনি দেশপ্রেমিক হিসাবে ঠিকই থাকবেন অন্যদের চেয়ে অনেক অনেক উচুতে।
আসুন না বন্ধুরা একটু চেষ্টা করি। বিদ্যুৎ ব্যবহারে অপচয় কমাই।
আমরা না হয় নিরবেই দেশের জন্য কাজ করলাম।

তৌফিক মিথুন
১২ই মে ২০১২

No comments:

Post a Comment