Thursday, December 9, 2010

গুগলের মানচিত্রে সেন্সরশিপ

চলতি বছরের প্রথম ছয় মাসে যুক্তরাষ্ট্র সরকার গুগল ব্যবহারকারীদের সম্পর্কে চার হাজার ২৮৭ বার তথ্য জানতে চেয়েছে। একই সময় যুক্তরাজ্য সরকার মাত্র এক হাজারবার জানতে চেয়েছে। সার্চ ইঞ্জিন গুগলের নতুন ট্রান্সপারেন্সি রিপোর্টে কেবল এ দুটি খবর পাওয়া গেছে। গুগলের নতুন মানচিত্র সেন্সরশিপ টুলের কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে। নাগরিক স্বাধীনতা অধিকার গোষ্ঠীগুলো এই সেন্সরশিপ টুলকে স্বাগত জানিয়েছে। তারা বলেছে, এটি একটি অনন্য উদ্যোগ। এটা দেখে অন্য সার্চ ইঞ্জিনগুলোও এ ধরনের সেন্সরশিপ টুল প্রয়োগে উৎসাহিত হবে। 
চলতি বছরের গোড়ার দিকে গুগল বিস্তারিতভাবে জানিয়েছিল, কীভাবে বিশ্বের বিভিন্ন দেশ তাদের ব্যবহারকারীদের তথ্য হস্তান্তরের বা সেন্সর করার অনুরোধ করেছে। দেশগুলোর অনুরোধের পরিপ্রেক্ষিতেই গুগল সেন্সরশিপ টুল প্রয়োগ করেছে। নতুন মানচিত্র ও সেন্সরশিপ টুলে কোন কোন দেশ তাদের গ্রাহকদের তথ্য সরিয়ে নেওয়ার জন্য আবেদন করেছে, তা জানা যাবে। 
গুগল জানায়, ২০০৯ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের সাতটি আদালত ইউটিইব থেকে বিভিন্ন বিষয়বস্তু ও ভিডিও সরিয়ে নেওয়ার জন্য নির্দেশ জারি করেছেন। গুগলের প্রধান আইনি কর্মকর্তা ডেভিড ড্রামন্ড গুগল কর্তৃপক্ষের সিদ্ধান্তে প্রচণ্ড ক্ষুব্ধ হয়েছেন। তিনি তাঁর ব্লগে লিখেছেন, ‘যখন গুগলের সেবা বন্ধ অথবা পরিশ্রুত করা হয়, তখন আমরা গ্রাহকদের যথাযথভাবে সেবা দিতে পারি না। এটা গ্রাহকদের তথ্য জানার অধিকারকে ব্যাহত করছে।’

No comments:

Post a Comment