Tuesday, January 4, 2011

অভ্রের নতুন সংস্করণ এখন হাতের নাগালে

বাজারে এলো জনপ্রিয় ইন্টারনেট ভিত্তিক বাংলা লেখার সফটওয়্যার অভ্রের নতুন সংস্করণ ৫.১.০। ২০১১ নতুন বছরের প্রথম দিনে এটি আনুষ্ঠানিকভাবে উন্মোচণ করে অভ্র ডেভেলপার প্রতিষ্ঠান অমিক্রনল্যাব।
সফটওয়্যারটির আগের সংস্করণগুলো ব্যবহার করে অ্যাডোবি ফটোশপ, ইমেজরেডি সহ বেশকিছু সফটওয়্যারে বাংলা লেখার কোন সুযোগ ছিল না। নতুন সংস্করণটিতে সে সীমাবদ্ধতা কাটিয়ে ওঠা গেছে।
নতুন সংস্করণটিতে বিল্ট ইনভাবে স্পেলচেকার সুবিধা যুক্ত করা হয়েছে। এমএস ওয়ার্ড অ্যাডইন-এর মাধ্যমে প্লেইন টেক্সট এবং রিচ টেক্সটে বাংলা বানান পরীক্ষা করা যাবে। একই সাথে উইন্ডোজ সেভেন ক¤পাটিবল করেও তৈরি করা হয়েছে এটি। অভ্র ফোনেটিক মোডে ডিকশনারী সুবিধা যুক্ত করা হয়েছে। অভ্র মাউসেও বেশকিছু নতুন চিহ্ন যুক্ত করা হয়েছে। এছাড়াও স্বয়ংক্রীয় আপডেট বার্তা জানানোর সুবিধ্ওা চালু করা হয়েছে সফটওয়্যারটিতে।
রয়েছে আরোও একগাদা নতুন ফিচার (বলে শেষ করা যাবেনা) । অভ্র ভক্তরা এখনই এখানে ক্লিক করুন। ডাউনলোড শুরু হয়ে যাবে অভ্র কিবোর্ড সফটওয়্যার। 


যারা বিজয় লেআউটে অভ্যস্ত, নতুন সংস্করণে ইউনিবিজয় লেআউট ব্যবহার করার জন্য আপনাকে ছোট্ট একটি হ্যাক করতে হবে। প্রথম অভ্রের ইউনিবিজয় লেআউটটি ডাউনলোড করে নিন (এখান থেকে)। এবার ফাইলটি আনজিপ করুন এবং ইউনিবিজয় লেআউট ফাইলটিতে মাউসের রাইট বাটন ক্লিক করে ‘ইনস্টল’ বাটনে ক্লিক করুন।
Avro-1
অভ্র ইউনিবিজয় লেআউট ইনস্টল হয়ে গেলে কম্পিউটারটি রিস্টার্ট করুন। এরপর দেখবেন অভ্র কিবোর্ডে ইউনিবিজয় লেআউটটি যুক্ত হয়ে গেছে। :-)
Avro-2
এবার বিজয় স্টাইলেই অভ্রতে লিখতে পারবেন।

No comments:

Post a Comment