Friday, November 26, 2010

কিবোর্ড ভাইরাস দ্বারা অচল হলে কি করবেন ?

ট্রোজন হর্সের একটি ভাইরাস হচ্ছে Trojan.Win32.VB.dsu যা আক্রান্ত বেশীরভাগ কম্পিউটারে acdsee.exe নামে থাকে। এই ভাইরাস কম্পিউটারের কীবোর্ড নিস্ক্রিয় করে দেয়। ফলে সিস্টেম রিস্টোর বা নতুন করে উইন্ডোজ ইনস্টল করা ছাড়া কোন উপায় থাকে না। তবে রেজিস্ট্রি এডিট করে এই ভাইরাস থেকে বাচা যায় । উইন্ডোজ চালু করার সাথে সাথে যেহেতু ভাইরাসটি কীবোর্ড অচল করে তাই তার লগইন করার পরে ভাইরাসটি চালু থাকে ।এজন্য সাধারন নিয়মে রেজিস্ট্রি এডিট করলে তখনই রেজিস্ট্রি পূর্বের অবস্থায় ফিরে আসে। অর্থাৎ আপনার পরিবর্তন কোন কাজে আসে না। তাই লগইন করার পূর্বেই রেজিস্ট্রি এডিট করে সমস্যার সমাধান করতে হবে।
এজন্য প্রথমে উইন্ডোজে লগইন করে C:\WINDOWS\system32, যদি C: এ উইন্ডোজ ইনস্টল করা থাকে) ফোল্ডারে যান। এখানে sethc.exe ফাইলটিকে ব্যাপআপ করুন। অন্য নামে রিনেম করে বা অন্যকোন ফোল্ডারে কপি করে রাখতে পারেন। এখন cmd.exe ফাইলটিকে ডেক্সটপে বা অন্যকোথাও কপি করে sethc.exe নামে রিনেম করুন এবং সিস্টেম৩২ ফোল্ডারে পেস্ট (ওভাররাইট) করুন এবং উইন্ডোজ লগআউট করুন।
এরপর Shift কী পরপর ৫বার চাপুন তাহলে command চালু হবে। কমান্ড প্রোম্পটে regedit.exe লিখে enter করুন তাহলে রেজিস্ট্রি এডিটর খুলবে
রেজিস্ট্রি এডিটরে HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\ShellNoRoam\MUICache -এ যান। এখানে C:\Windows\help\services.exe নামের স্ট্রিং ভ্যালুটি মুছে দিন।
এরপরে HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\Winlogon- এ যান। এখানে Shell নামের স্ট্রিং ভ্যালুর উপরে মাউস দিয়ে দুইবার ক্লিক করুন। এখানে Value Data অংশে Explorer.exe রেখে ডানের বাকী তথ্য মুছুন।রেজিস্ট্রি এডিটর ক্লোজ করুন।
এবার উইন্ডোজ লগইন করলেই কীবোর্ড ঠিকমত কাজ করবে।সবশেষে ব্যাকআপ রাখা sethc.exe ফাইলটি সিস্টেম৩২ ফোল্ডারে পেস্ট (ওভাররাইট) করুন।

No comments:

Post a Comment