Friday, November 26, 2010

ছবিতে সূর্যাস্তের ইফেক্ট

১. প্রথমে সুন্দর একটা ছবি নির্বাচন করুন যেটাতে সন্ধ্যার ইফেক্টট্ মানায়। ছবিটা ফটোশপে খুলুন এবং লেয়ার প্যালেটে ব্যাকগ্রাউন্ড কে লেয়ারে পরিণত করুন।

ছবি

২. এবার Gradient Map adjustment layer যোগ করুন। কাজটা আপনি Create new fill বা Layers palette এর নিচের দিকে adjustment layer icon টা click করে করতে পারেন । এরপর Gradient Map select করুন বা মেইন মেন্যু থেকে নির্বাচন করুন Layer > New Adjustment Layer > Gradient Map । 
ছবি

৩. এবার gradient box এর মাঝখানে ক্লিক করুন। তাহলে Gradient Editor চালু হবে। আপনি যদি উপরের মত select করেন তাহলে gradient box এ দুইটা colour stops পাবেন। একটা black যার location হল 0% এবং অন্যটা white এর location হল 100%.আপনার cursor টা gradient এর নিচের দিকে নাড়ুন পছন্দসই stop এর জন্য :

ছবি

new stop এর জন্য ক্লিক করুন। cursor টা কে ডানের নিন এবং click করে আরেকটি stop নিন।


৪. বাম দিক থেকে second stop টা Clickকরুন (যেটা আপনি প্রথম যোগ করেছেন) , ফলে colour picker আসবে। একটা গাঢ় বাদামী রং নির্বাচন করুন (#330000). এবং Location এ 41% দিন।

একই ভাবে বাকী দুইটা stops পরিবর্তন করুন। 3rd stop এ rich orange এবং 4th এ pale yellow রং দিন। আপনি চাইলে আরও বেশী stopsনিতে পারেন।

1st stop: Colour: #000000; Location: 0%
2nd stop: Colour: #330000; Location: 41%
3rd stop: Colour: #ff7c00; Location: 70%
4th stop: Colour: #f8eee4; Location: 100%

তাহলে Gradient Editor টা দেখাবে নিচের মত :

ছবি


৫. এবার Gradient Map এপ্লাই করার জন্য OK ক্লিক করুন। Gradient Map adjustment layer select করে, Blending Mode পরিবর্তন করতে পারেন Overlay, Multiply, Darken বা Hard Light দিয়ে। এই পরিবর্তনগুলো আপনার উপর নির্ভর করবে। ফাইনাল ছবিটা কি রকম চান সেটার উপর ভিত্তি করে Gradient Map layer এর opacity বাড়িয়ে বা কমিয়ে নিন। 


Gradient Map layer blending mode টা Overlay তে সেট করুন।
তাহলে final image টা পাবেন নিচের মত। 



No comments:

Post a Comment