Friday, November 26, 2010

হার্ডডিস্কে ফেইসবুকের সব তথ্য সেইভ করে রাখুন

ফেইসবুকের ব্যবহারকারীরা ইদানিং নানা কারণেই অ্যাকাউন্ট বাতিলের স্বীকার হচ্ছেন। অ্যাকাউন্ট অপব্যবহারের কারণেও অনেকে সাধের ফেইসবুক অ্যকাউন্ট হারাচ্ছেন। হয়ত সহজেই আরেকটি অ্যাকাউন্ট খুলে নেয়া যাবে তবে আগের অ্যাকাউন্টের কনটেন্টগুলো আর খুঁজে পাবেন না কোনদিন! তিল তিল করে ফেইসবুকে জমা হওয়া সব কনটেন্ট এবং তথ্য হারিয়ে যাবে চিরতরে! তবে চিরতরে হারিয়ে যাওয়ার আগে তথ্যগুলো যাতে ব্যবহারকারীরা কম্পিউটারের হার্ডড্রাইভে সংরণ করে রাখতে পারেন সে বন্দোবস্ত করে দিলেন জুকারবার্গ।  ডাউনলোড টুলসের মাধ্যমে ব্যবহারকারীরা হার্ডড্রাইভে ফেইসবুক অ্যাকাউন্টের সব তথ্য ডাউনলোড করে নিতে পারবেন।
প্রক্রিয়া
প্রথমে আপনার ফেইসবুক অ্যাকাউন্টে সাইন ইন করুন। এবার হোমপেইজের উপরে ডানপাশে Accounts এ কিক করুন। এখান থেকে আপনাকে এবার ক্লিক করতে হবে Account Settings এ। নিচের ছবি তে ফ্লো টা দিলাম।
নতুন যে পেইজটি খুলবে এবার একেবারে তার নিচে Download your information নাম এ একটা ট্যাব পাবেন। সেখানকার Learn More লেখা লিংকে কিক করুন।
FB
এরপর Download বাটেন একটি ক্লিক করুন। এবার আপনার ফেইসবুক মেইল অ্যাকাউন্টে একটি মেইল পাবেন (মেইল পেতে কয়েক ঘন্টা দেরি হতে পারে)। মেইলে একটা লিংক পাবেন। লিংকটিতে কিক করুন। নতুন যে পেঁজটি খুলবে সেখানে আপনার ফেইসবুকের পাসওয়ার্ডটি লিখুন। এবার ডাউনলোডে কিক করলে আপনার ফেইসবুকের তথ্যগুলো ডাউনলোড হওয়া শুরু করবে।
তথ্যগুলো যেভাবে দেখবেন
ডাউনলোড হওয়া তথ্যের ফাইলটি জিপ ফাইল হিসাবে থাকবে। প্রথমে সেটি আনজিপ করুন। এবার যে ফাইলটি ইনডেক্স নামে পাবেন সেটি কোন ওয়েব ব্রাউজার দিয়ে খুলুন (ওপেন উইথ থেকে ব্রাউজার নির্বাচন করতে হবে)। এবার ফাইলটি অফলাইনে ঘুরে বেড়াতে পারবেন এবং তথ্যাবলী সব দেখতে পারবেন। ছবিগুলো পাবেন অ্যালবাম নামক একটি ফোল্ডারে ।

No comments:

Post a Comment