Friday, December 17, 2010

একটি জিমেইল অ্যাকাউন্ট থেকেই এবার সবগুলো ‘ম্যানেজ’ করুন

প্রয়োজনের তাগিদেই অনেকে একাধিক ইমেইল ঠিকানা ব্যবহার করে থাকেন। বিশেষ করে ব্যক্তিগত এবং বাণিজ্যিক ও অফিসের কাজে আলাদা ইমেইল ঠিকানা থাকে। ইমেইল ইনবক্স পরীক্ষা এবং অন্যান্য কাজে করতে সবগুলো অ্যাকাউন্টে আলাদাভাবে লগ-ইন করতে হয়।  আলাদা আলাদাভাবে লগ-ইন করার জন্য অনেক বেশি সময় লাগে ব্যবহারকারীদের।
2010-12-16_231636
এ সীমাবদ্ধতাটি দূর করার জন্য ‘ইমেইল ডেলিগেশন’ ফিচার চালু করেছে জিমেইল কতৃপক্ষ। নতুন ফিচারটি একবার চালু করে ব্যবহারকারীরা একটি ইমেইল অ্যাকাউন্টে লগ-ইন করে এক ক্লিকেই অপর অ্যাকাউন্টগুলোতে চলে যেতে পারবেন। এজন্য আলাদা করে লগ-ইন করতে হবেনা।

আসুন এবার দেখে নেয়া যাক কিভাবে এ ফিচারটি চিলু করবেন

ইমেইল ডেলিগেশন ফিচারটি চালু করার জন্য জিমেইলে লগ-ইন করে সেটিংসে যেতে হবে। লাল চিহ্ন দিয়ে বোঝানোর চেষ্টা করলাম।
1
এবার সেটিংসের অনেকগুলো মেন্যু আসবে। এখান থেকে ‘অ্যাকাউন্ট এন্ড ইমপোট’ মেন্যুতে ক্লিক করুন।
2
এবার যে অপশনগুলো আসবে তার নিচের দিকে গ্রান্ট অ্যাক্সেস টু ইওর অ্যাকাউন্ট নামক একটি লেখা পাবেন। তার পাশেই ‘অ্যাড অ্যানাদার অ্যাকাউন্ট’ নামক অপশনও থাকবে। ‘অ্যাড অ্যানাদার অ্যাকাউন্ট’ লেখা অপশনটিতে ক্লিক করুন।
3
ছোট একটি পপ আপ উইন্ডো আসবে। পপ আপ উইন্ডোর মাঝে ইমেইল ঠিকানা লেখার একটি বক্স আসবে। যে অ্যাকাউন্টটি আপনি আপনার মূল অ্যাকাউন্ট থেকে নিয়ন্ত্রণ করতে চান সেটি সেটির ঠিকানা এ বক্সে লিখতে হবে। যেমন আমি উদাহরণ হিসাবে একটি ইমেইল ঠিকানা লিখেছি।
5
এবার জাস্ট ‘নেক্টস স্টেপ’ লেখা বাটনটিতে ক্লিক করুন।
6
যে ইমেইল ঠিকানাটি আপনি বক্সে লিখেছিলেন সেখানে একটি মেইল যাবে। মেইলে ভেরিফিকেশন করার জন্য একটি লিংক থাকবে। লিংকটিতে ক্লিক করে আপনার অনুরোধটির বৈধতা যাচাই করে নিতে হবে।
7
আপনার লিংকটি ভেরিফিকেশন হয়ে গেল তো আপনার কাজও এবার শেষ হলো। এবার আপনার মূল অ্যাকাউন্টটিতে লগ ইন করলে ওয়েবপেইজের উপরে যেখানে আপনার মেইল ঠিকানাটি লেখা থাকে তারপরই দেখবেন একটি বিশেষ চিহ্ন  যুক্ত হয়েছে। চিহ্নটিতে ক্লিক করলে আপনি যতগুলো ইমেইল ঠিকানা একসাথে যুক্ত করেছেন সবগুলো দেখতে পাবেন। যেমন আমি একটি ইমেইল ঠিকানা যুক্ত করেছি বলে মূল ইমেইল ঠিকানার পাশাপাশি আরোও একটি ইমেইল ঠিকানা দেখতে পারছি।
8মনে করুন আপনি নতুন অ্যাকাউন্টের মেইল ঠিকানাগুলো দেখতে এবং সেটিংসে যেতেন চান, এবার জাস্ট উক্ত মেইল ঠিকানাতে ক্লিক করলেই হলো। নতুন ট্যাবে লগ-ইন হয়ে যাবে আপনার ইমেইল ঠিকানাটি।

No comments:

Post a Comment