Friday, December 17, 2010

এক নিমিষেই ফটোশপে হাজার হাজার ছবি রসিাইজ করুন

আমাদের ডিজিটাল ক্যামেরায় বা মোবাইলে তোলা হাই রেজুলেশানের কাজে একসাথে হাজার হাজার ছবি রিসাইজ করার প্রয়োজন পড়তে পারে। এক্ষত্রে সিঙ্গেল ফাইলকে নিয়ে খুব দ্রুত কাজ করতে গেলেও প্রতি ইমেজে ৩০ সেকেন্ড করে লাগবেতাহলে এবার হিসেব করতে বসে যান ১০,০০০ হাজার ছবি এডিত করতে কতক্ষন লাগবে……..৩০০০০০ সেকেন্ড /৬০সেকেন্ড৫০০০ হাজার মিনিট মানে প্রায় ৪ দিন একটানা :O :O কিন্তু ফটশপের একটা একশানের মাধ্যমে আপনি মাত্র কয়েক মিনিটে সেই কাজ গুলো করে ফেলতে পারবেন।
যা করতে হবেঃ
নির্বাচিত ছবিসমূহকে একটা আলাদা ফোল্ডারে নিন
ps image resize
এবার ফটোশপ ওপেন করুন
ps image resize01
কোনকিছু ওপেন না করে File মেনু থেকে Scripts এ যান
অথবা সর্টকাট চাপুন কি-বোর্ড থেকে Alt+F+R চাপুন
ইমেজ প্রসেসর(Image Processor) এ ক্লিক করুন
ps image resize02

. সেখান থেকে ১ এর ঘরে Select the Image to process এ সিলেক্ট ফোল্ডার থেকে আপনার তৈরী করা ছবিগুলোর ফোল্ডার লোকেশানে গিয়ে ফোল্ডারটি দেখিয়ে দিনআর হা মেইন কথা হল আপনি ছবি সাইজ ছোট করতে চাইলে এর জায়গায় ওয়াইডথ মানে চউড়া যেমন ১০২৪, H এর জায়গায় হাইট মানে উচ্চতা দিন যেমন ৭৬৮। তবে এক্ষেত্রে অবশ্যই আপনার সিলেক্টেড ছবিগুলো তার চেয়ে বড় হতে হবেনা হয় ছবির কোয়ালিটি গোল্লায় যাবে।
২ নাম্বার ঘরে ডিফল্ট ঘরে আপনার আগের ছবিগুলোর লোকেশানেই আউটপুট মানে রি-সাইজড ছবিগুলো তৈরি হবে্‌ ফোল্ডার আকারেতবে আপনি চাইলে লোকশান চেঞ্জ করে নিতে পারেন সিলেক্ট ফোল্ডার দিয়ে।
৩ নাম্বার ঘরে আপনি ছবিগুলো আউট পুট কি আকারে চান তার অপশান পাবেনযেমন JPEG(JPG), PSD(ফটোশপের ডিফল্ট ফরমেট), TIFF(Tagged Image File Format যা কিনা ইমেজ এর প্রফেশানাল স্টযান্ডার্ডএবং এই ফরমেটটি ম্যাকউইন্ডোজ সহ ইউনিক্স প্লাটফরমে ও ব্যবহারযোগ্যএই তিন ধরনের ফরমেট।
তারপর RUN এ চাপ দিনব্যাস আপনার কাজ শেষ :D 
ps image resize03

এবার আপনার ছবিগুলো ফটশপ আটোমেটিকালি কাজ করতে থাকবেএবং কয়েক মুহুর্তে আপনার কাজ শেষ হয়ে যাবে। আপনি যখন দকেহবেন ফটোশপে কোন ছবি ওপেন বা ক্লজ হচ্ছেনা তখন বুঝবেন কাজ শেষ। কাজ চলার সময় কিন্তু ঠিক ওই ছবি ওপেন এন্ড ক্লোজ অটো চলতে থাকবে।
ব্যাস হয়ে গেল ।

No comments:

Post a Comment