Sunday, January 3, 2016

কখন মোবাইলটা বাজবে?


আজ অফিস থেকে ফেরার পথে দেখি রাস্তায় নূর নবী পেপার বিছিয়ে ঘুমিয়ে আছে
ছোট্ট শরীরের ভার বহন করার মত শক্তিও যেন নেই আমি অনেক ডাকাডাকি করে ঘুম থেকে তুললাম
ওর নাম ধরে ডাকা দেখে কৌতুহলী জনতার ভীর হতে লাগলো
প্রায় মিনিট তিনেক ডাকাডাকি করার পর ক্লান্ত নূর নবীর ঘুম ভাঙল
তাকে নিয়ে হোটেলে ঢুকলাম, আমাদের পেছন পেছন তার বোনও ঢুকল
আজ কিছু ছেলেদের হালিম খেতে দেখে আমাকে নূর নবী বলল রুটি  ঐটা দিয়া খাব
নূর নবীকে জিজ্ঞেস করি, স্কুলে যেতে মন চায়?
নূর নবী হ্যাঁ সূচক মাথা নাড়ায়
-কোন স্কুলে পড়তে চাও?
'আদমজী' তার উত্তর
আমি মনে মনে হাসি, খুশী লাগে ওর পড়ালেখার আগ্রহ দেখে
খাওয়া দাওয়া শেষে ওকে আর ওর বোনকে আমার মোবাইল নাম্বার লিখে দিলাম, বলেছি ওদের মাকে দিতে স্কুলে পড়তে চাইলে আমি ভর্তি করিয়ে দিব বই খাতাও কিনে দিব
আমার কথা শুনে নূর নবীর সে কি আনন্দ!

হয়তো ওকে এখন আদমজীতে ভর্তি করানোর সামর্থ আমার নেই, তবে ইচ্ছা আছে যদি ওর অভিভাবকের সাথে কথা বলা যায় তাহলে ওকে প্রাইমারী স্কুলে ভর্তি করিয়ে দিতে চাই
কয় টাকাই বা খরচ হয়!
ইনশাআল্লাহ একজন পথশিশুকে যদি শিক্ষার আলোতে এনে ভিক্ষাবৃত্তি ছাড়াতে পারি তবে জয়তো মনুষত্বেরই হবে
দোয়া করবেন আমার জন্য, আমাকে যেন থেমে যেতে না হয়, যেন হেরে না যাই
এখন অপেক্ষায় আছি নূর নবীর বাবা/মা এর ফোনের, কখন মোবাইলটা বাজবে?

Towfik Mithun
(24/12/2015)

 

No comments:

Post a Comment